স্মার্ট কিচেন স্মার্ট টিপস (ষষ্ট পর্ব)

ব্যস্ত এই নগর জীবনে নারীদের ঘরে বাইরে উভয় দিক সামলাতে হয়। আর এই ব্যস্ততার মাঝে রান্নার কাজটি সহজ করে তুলতে সব নারীরা চান। রান্নার কাজকে সহজ করে দেবে এই  কিচেন টিপসগুলো।  

১. কুচি করে কাটা  তৃনগুলো (যেমন: ধনেপাতা, পুদিনাপাতা, পার্সলে, অরিগানো, ব্যাসিল, রোজমেরি ইত্যাদি) টুকরোগুলোকে আইস ট্রেতে পানি ভরে বরফ বানিয়ে অনেকদিন পর্যন্ত সতেজ ও তরতাজা রাখতে পারেন। প্রয়োজনে এক গ্লাস পানিতে এই বরফের টুকরো দিয়ে বানিয়ে নিতে পারেন পছন্দের শরবত।   

২. পেঁয়াজ বা আদা-রসুন কাটার পর হাতে অনেকক্ষন গন্ধ লেগে থাকে। এই  গন্ধ দূর করতে লেবু অথবা বেকিংসোডা হাতের তালুতে নিয়ে ভালো করে কচলাতে থাকুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।  

৩. প্যানের চারধারে পোড়া লেগেছে?  কুসুম গরম পানির সাথে হালকা একটু ডিটারজেন্ট মিশিয়ে সেটি  কড়াইতে রাখুন সারা রাত। সকালে ধুয়ে ফেলুন দেখবেন খুব সহজে পোড়াগুলো উঠে যাচ্ছে!   

৪. স্পঞ্জ পুরনো হয়ে গেছে? নতুন কেনার কথা ভাবছেন। তার আগে এ টিপসটা ট্রাই করে দেখুন তো! স্পন্জ ভালো করে ধুয়ে মাইক্রোওয়েভে রেখে  দিন ১ মিনিট। দেখবেন আগের চাইতে কত সতেজ হয়ে গেছে স্পঞ্জ। 

৫. স্টিলের চামচগুলোকে নতুন করে ঝকঝকে তকতকে করতে চান? সেগুলোকে গরম পানিতে কিছুক্ষন ফোটান তারপর রোদে শুকাতে দিন। সবগুলো চামচ নতুনের মতো দেখাবে। 

mint